ব্রাহ্মণবাড়িয়া ঐতিহ্যের নৌকা বাইচ

 ২০১৯-০৯-০২  ১১:৪৩ এএম
 মোঃ তাসলিম উদ্দিন, (সরাইল) ব্রাহ্মণবাড়িয়া :

ব্রাহ্মণবাড়িয়া ঐতিহ্যের নৌকা বাইচ

 ব্রাহ্মণবাড়িয়া ইতিহাস আর ঐতিহ্যের  তিতাস নদীর নৌকা বাইচ প্রতিযোগিতা  এ জেলার মানুষের প্রাণের স্পন্দন,এই জনপদের চিরায়ত উৎসব। তিতাসপাড়ের মানুষের জন্য অনন্য উৎসবের মত। বাংলার সংস্কৃতির রাজধানী ব্রাহ্মণবাড়িয়া,  ব্রাহ্মণবাড়িয়ার সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশও বটে তিতাস'র বুকে ঐতিহ্যের এই নৌকা বাইচ প্রতিযোগিতা। রবিবার( ১ সেপ্টেম্বর) দুপুর আড়াইটা তিতাস নদীর শিমরাইলকান্দি শ্মশানঘাট-মেড্ডা কালাগাজীর মাজার পর্যন্ত তিতাসে অনুষ্ঠিত হয় ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন এর উদ্যোগে নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি 
ছিলেন, তিতাসপাড়ের গর্বিত সন্তান-যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদী স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি।জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খানের সভাপতিত্বে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর গ্রেড-১ এর মহাপরিচালক (অব.) অধ্যাপক ফাহিমা খাতুন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আনিসুর রহমান, সিভিল সার্জন মোহাম্মদ শাহআলম,  সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান লায়ন ফিরোজুর রহমান ওলিও,বিজয়নগর উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসিমা লুৎফর রহমান (মুকাই আলী), এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার প্রমুখ। 
প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারী সরাইল উপজেলার ওসমান উল্লাহর দলকে ১৩ সেফটির রেফ্রিজারেটর (ফ্রিজ) ও নগদ ২০ হাজার টাকা, দ্বিতীয় স্থানাধিকারী নাসিরনগরের হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখি'র দলকে ৪০ ইঞ্চি সনি এলইডি টিভি এবং তৃতীয় স্থানাধিকারী নবীনগরের মোর্শেদুল ইসলাম লিটনের দলকে ২০ ইঞ্চি টিভি প্রদান করা হয়। এছাড়া অংশগ্রহনকারী প্রত্যেক দলকে নগদ ২০ হাজার টাকা ও একটি ওভেন প্রদান করেন উপস্থিত অতিথি বৃন্দগণ, এ দিকে নৌকা উৎসব আমেজ দেখতে তিতাসপাড়ে ভীড় জমায় জেলা সদরসহ আশপাশ উপজেলা এমনকি পার্শ্ববর্তী জেলার উৎসুক মানুষ। নিরব-নিস্তব্দ তিতাস'র  দুই কূল আনন্দ আর কোলাহলে হয়ে ওঠে মুখরিত। কেউ কেউ ছোট নৌকা ভাড়া করে পরিবার-পরিজন নিয়ে অবস্থান নেয় তিতাসেন বিভিন্ন স্থানে। অনেকে বাসা-বাড়ির ছাদ এমনকি গাছে শাখায়  প্রাণের উৎসব নৌকাবাইচ উপভোগ করেন। এদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতিকে স্বাভাবিক রাখতে পর্যাপ্ত সংখ্যক পুলিশের দায়িত্ব পালন করার পাশাপাশি  ছিলো নৌ-পুলিশ, মেডিক্যাল টিম, ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

কুলাউড়ায় ৯৮ লক্ষ টাকার সড়ক নির্মান কাজ শুরু

চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন ৫,৬০,০০০ পিস বিভিন্ন ধরনের সিগারেটসহ ০১ জন চোরাকারবারী’কে আটক করেছে র‌্যাব-৭।

ঘর পেয়েছি আমরা, বেহেস্ত পাবেন শেখ হাসিনা

ফটিকছড়িতে পরিবার কল্যাণ সহকারীদের প্রতিবাদ সভা

রৌমারীতে ব্রহ্মপুত্র নদীতে অবাধে ইলিশ শিকার

মতলব উত্তরে প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের আহবায়ক কমিটি গঠন

নকল বীজে প্রতারিত কৃষক, ভ্রাম্যমাণ আদালতে অভিযান

সামজিক ও মানবিক সংগঠন প্রিয় বাংলাদেশ কর্তৃক পথশিশুদের মাঝে খাবার বিতরন

অতর্কিত হামলায় রক্তাক্ত দুই

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ধাক্কায় পুলিশ সার্জেন্ট নিহত

জাতীয় অর্থনীতিতে মৎস্য খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ---এড. নুরুল আমিন রুহুল এমপি

এখনো প্রবীণগন অধীর আগ্রহে অপেক্ষা করেন ধামের গানের আসর

সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতে খুলনার সহকারী কর কমিশনার গ্রেফতার

চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের তিন সদস্য কে গ্রেফতার করেছে র‌্যাব-৭।

চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ

কুড়িগ্রাম এক্সপ্রেস’ এর শুভ উদ্বোধন

এখন সবচেয়ে বড় জিহাদ প্রয়োজন নিজের কু-প্রবৃত্তির বিরুদ্ধে: তুরিন আফরোজ

সীতাকুণ্ডের সলিমপুরে ঢাকা - চট্টগ্রাম সড়কে দূর্ঘটনায় ৬ জন আহত হয়েছে

খুলনার বটিয়াঘাটায় অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ৩নং ওয়ার্ড ত্রি -বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত