নয় দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে পরিবহন ধর্মঘট রোববার

 ২০১৯-০৯-০৭  ০১:৪৬ পিএম
 আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ-

নয় দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে পরিবহন ধর্মঘট রোববার

৯ দফা দাবিতে আগামীকাল রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছে চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদ।

শুক্রবার (৬ আগস্ট) বিকেলে হাটহাজারী বাসস্ট্যান্ডস্থ একটি গেস্ট হাউজে চট্টগ্রাম রাঙামাটি মোটর মালিক সমিতি'র সভাপতি সৈয়দ হোসেন এর সভাপতিত্বে ও চট্টগ্রাম-নাজিরহাট-খাগড়াছড়ি বাস-মিনিবাস মালিক সমিতি'র প্রচার সম্পাদক মোঃ শাহজাহানের সঞ্চালনায় ৯ দফা দাবি উত্থাপন ও লিখিত বক্তব্য পাঠ করে এ ঘোষনা দেন প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদের আহবায়ক মঞ্জুরুল আলম চৌধুরী মঞ্জু।

এ সময় প্রধান অতিথি বলেন, হয়রানি বন্ধে ৯ দফা দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে গত  বুধবার দুপুরে নগরীর মোটেল সৈকতের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করি। প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়ে লিখিতভাবে জানানো হলেও কোন সাড়া পাওয়া যায়নি। উল্টো চাঁদাবাজরা প্রশাসনের সাথে আঁতাত করে আমাদের প্রতিহত করার হুমকি দিয়েছে। তাই আমরা ঘরে বসে থাকতে পারিনা। আমাদের দাবি মানা না হলে রবিবার (৮ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য গণ ও পণ্য পরিবহন বন্ধ রেখে চট্টগ্রাম বিভাগে সর্বাত্মক পরিবহন ধর্মঘট পালিত হবে। তিনি আরো জানান, নানামুখী হয়রানিতে পরিবহন মালিকরা ক্ষতিগ্রস্ত। কোথাও আইনের তোয়াক্কা নেই। বিআরটিএ'তে কাগজপত্র হালনাগাদ করতে গেলে হয়রানি, সড়কে বিআরটিএ’র ম্যাজিস্ট্রেট ও পুলিশের হয়রানিতে পরিবহন মালিকরা অতিষ্ঠ। এখন কোন উপায় না পেয়ে আমাদের রাজপথে নামতে হচ্ছে। 

৯ দফা দাবিগুলো হলো- গণ ও পণ্য পরিবহনের কাগজপত্র হালনাগাদ করার জন্য জরিমানা মওকুফ করতে হবে। জরিমানা মওকুফের সিদ্ধান্ত না আসা পর্যন্ত কাগজপত্র যাচাই বাছাইয়ের নামে হয়রানি বন্ধ করতে হবে। বিআরটিএ ও জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক ভোক্তা অধিকার আইন প্রয়োগ করে গণ ও পণ্য পরিবহনে কোন অতিরিক্ত জরিমানা আদায় করা যাবে না। হাইওয়ে ও থানা পুলিশ কর্তৃক গাড়ি জব্দ ও রিকুইজিশন বন্ধ করতে হবে। চট্টগ্রাম মেট্টো এলাকায় গাড়ির ইকোনোমিক লাইফের অজুহাত দেখিয়ে ফিটনেস ও পারমিট নবায়ন বন্ধ রাখা যাবে না। ট্রাফিক পুলিশ কর্তৃক যান্ত্রিক ক্রুটিযুক্ত গাড়ি ছাড়া অন্যকোন অজুহাত দেখিয়ে গণ ও পণ্য পরিবহন টু বা ডাম্পিং করা যাবে না। ড্রাইভার কর্তৃক চালিত গাড়ির রেকার ভাড়া আদায় করা যাবে না। সহজ শর্তে চালকদের ড্রাইভিং লাইসেন্স প্রদান করতে হবে। কাগজপত্র হালনাগাদের ক্ষেত্রে বিআরটিএ’র কার্যক্রমে ভোগান্তি বন্ধ করতে হবে। বৃহত্তর চট্টগ্রাম বিভাগের সড়ক ও মহাসড়কে গ্রাম সিএনজি ও মেট্টো সিএনজি চলাচলের ক্ষেত্রে বিআরটিসি’র সিদ্ধান্ত কার্যক্রম করতে হবে। অননুমোদিত যান চলাচল বন্ধ করতে হবে এবং চাঁদাবাজদের টোকেন বাণিজ্য বন্ধ করতে হবে। সড়ক ও মহাসড়কে যত্রতত্র গাড়ি তল্লাশির নামে যাত্রী হয়রানী বন্ধ করতে হবে। ঢাকা, চট্টগ্রাম মহাসড়কে স্থাপিত ওয়ে স্কেল দুটি পরিচালনার দায়িত্ব দেশপ্রেমিক বাংলাদেশ সেনাবাহিনীকে দিতে হবে এবং সারাদেশে একই নিয়মে ওয়ে স্কেল স্থাপন করতে হবে। পণ্যের উৎসস্থলে ওজন স্লিপ প্রদান করতে হবে। মহাসড়কে পণ্য চুরি/ডাকাতি রোধকল্পে বর্তমান আইনের পরিবর্তন ঘটিয়ে নতুন আইন প্রণয়ন করতে হবে। মহাসড়ক ও মেট্টো শহর এলাকায় গণ ও পণ্য পরিবহন যত্রতত্র দাঁড় করিয়ে চেকিংয়ের নামে হয়রানী বন্ধ করে নির্দিষ্ট দুটি স্থানে চেকিং পয়েন্ট নির্ধারণ করার জোর দাবি জানান।


এতে আরো বক্তব্যে রাখেন, চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতির সহ-সভাপতি রুহুল আমিন, রাঙামাটি ট্রাক মালিক সমিতির সভাপতি কাজী জাফর আহমদ, উত্তর চট্টগ্রাম ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আহসান উল্লাহ চৌধুরী হাসান, চট্টগ্রাম জেলা ট্রাক ও কাভার্ডভেন মালিক গ্রুপের সাংগঠনিক সম্পাদক মো মো. হানিফ, চট্টগ্রাম উত্তর জেলা ট্রাক মালিক সমিতির সহ-সভামোপতি আবুল বশর,মো ফারুক খান,  মো জাপর, ইয়ার মুহাম্মাদ, মো জসিম, আলী, হানিপ,হারুন, চট্টগ্রাম জেলা যানবাহন শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক মো হারুন, ইকরাম চৌধুরী প্রমূখ।

খুলনার বটিয়াঘাটায় অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ৩নং ওয়ার্ড ত্রি -বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

যশোর জেলার শ্রেষ্ট পুলিশ অফিসার নির্বাচিত এএসআই মিরাজ

খুলনায় ‘বন্দুকযুদ্ধে’ দস্যু বাহিনীর প্রধানসহ নিহত ৪

শিশু তুহিন হত্যা;বাবা কোলে করে বাহিরে নিয়ে যায়,পরে চাচা ও চাচাতো ভাই মিলে হত্যা করে।

চাঁপাইনবাবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে তসিকুল-নজরুল-নাসরিনের জয়

লাল সবুজ উন্নয়ন সংঘের উপদেষ্টা ফাহাদ সংবর্ধিত

বিশ্বব্যাপী লায়ন্স ক্লাব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভুমিকা রাখছে, লায়ন্সের জন্ম উৎসবে গভর্ণর কামরুন মালেক

১০,৬৬০ পিস ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ এবং মাদক পরিবহনে ব্যবহৃত শ্যামলী পরিবহনের একটি বাস জব্দ।

রৌমারীতে বুয়েটের ছাত্র আবরার হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন।

একতা গোষ্ঠীর ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন মাননীয় মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন

মতলব উত্তর থানার নবাগত ওসি’র সাথে গ্রাম পুলিশের মতবিনিময়

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ২নং ওয়ার্ড ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে-উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস

ঠাকুরগাঁওয়ে ১৬৯ বোতল ফেনসিডিল ও গাজা সহ আটক দুই নারী।

খুলনায় চলছে অনির্দিষ্টকালের অটোরিকশা ধর্মঘট

যশোরের বাগআঁচড়ায় দৈনিক সমাজের কথা'র ১১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

সরাইলে পরগনা সম্পাদককে সংবর্ধনা রিপোর্টার্স ইউনিটির

উপজেলা চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল লীগ-২০১৯ প্রতিনিধি সভা অনুষ্ঠিত

কর্নফুলীতে মমতা’র ফলজ চারা ও কৃষিজ উপকরণ বিতরন