নবম ওয়েজ বোর্ড প্রজ্ঞাপনের জন্য প্রধানমন্ত্রীকে সিইউজের ধন্যবাদ।

 ২০১৯-০৯-১৭  ১১:২৭ পিএম
 প্রেস বিজ্ঞপ্তি

নবম ওয়েজ বোর্ড প্রজ্ঞাপনের জন্য প্রধানমন্ত্রীকে সিইউজের ধন্যবাদ।

ওয়েজ বোর্ডের ক্রুটি-বিচ্যুতি সংশোধনের দাবিতে ২২ সেপ্টেম্বর সমাবেশ, প্রধানমন্ত্রী, তথ্যমন্ত্রীকে স্মারলিপি প্রদানের কর্মসুচি: ০৩ অক্টোবর বিশেষ সাধারণ সভা,প্রয়োজনে আদালতে যাওয়ার সিদ্ধান্ত সাংবাদিকদের দীর্ঘ আন্দোলনের প্রেক্ষিতে সাংবাদিকদের জন্য ৮০শতাংশ থেকে ৮৫ শতাংশ পর্যন্ত বেতর বৃদ্ধি, ২০শতাংশ হারে বৈশাখী ভাতা প্রবর্তনসহ নবম সংবাদপত্র মজুরী বোর্ড রোয়েদাদের গেজেট প্রকাশ করার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে। ঘোষিত ওয়েজ বোর্ড রোয়েদাদের যে সব ত্রুটি-বিচ্যুতি রয়েছে তা সংশোধনের দাবিতে আগামী ২২ সেপ্টেম্বর, রোববার সিইউজের সমাবেশ ও প্রধানমন্ত্রী, তথ্যমন্ত্রীকে স্মারকলিপি প্রদান, ৩ অক্টোবর, বৃহস্পতিবার, চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে বিশেষ সাধারণ সভা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর পরও ঘোষিত ওয়েজ বোর্ড গেজেট সংশোধন করা না হলে আইনি ব্যবস্থা গ্রহণেরও সিদ্ধান্ত নেয়া হয়।

সকালে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে নির্বাহী পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে অনুষ্ঠিত র্নিবাহী পরিষদের সভায় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সহসভাপতি মোহাম্মদ আলী, যুগ্ম সম্পাদক সবুর শুভ, অর্থ সম্পাদক কাশেম শাহ, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, প্রচার সম্পাদক আহমেদ কুতুব, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য রুবেল খান, দৈনিক আজাদী ইউনিটের প্রধান খোরশেদ আলম, দৈনিক পূর্বদেশ ইউনিটের প্রধান রতন কান্তি দেবাশীষ, টেলিভিশন ইউনিটের প্রধান অনিন্দ্য টিটো, দৈনিক পূর্বকোণ ইউনিটের প্রধান  মিহরাজ উদ্দিন রায়হান, দৈনিক কর্নফুলী ইউনিটের প্রধান মোহাম্মদ আলী পাশা প্রমুখ


সভায় নবম সংবাদপত্র মজুরী বোর্ড সংক্রান্ত ঘোষিত প্রজ্ঞাপনে সাংবাদিককের স্বার্থহানিকর বিষয়ে  বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন কার্যকর পদক্ষেপ না নেয়া অসন্তোষ প্রকাশ করা হয়। সভায় ঘোষিত নবম ওয়েজ বোর্ড রোয়েদাদ’র প্রকাশিত প্রজ্ঞাপনে বিভিন্ন অসংঙ্গতি তুলে ধরা হয়। সভায় বলা হয়, সাংবাদিকদের র্দীর্ঘ আন্দোলনরে পর গত ১২ সেপ্টেম্বর নবম সংবাদপত্র মজুরী র্বোর্ডের প্রজ্ঞাপন জারী করা হয়।  নতুন ওয়জে বোর্ডে (১) সংবাদপত্রের আয়য়ের ভিত্তিত্বে ৮ম ওয়জে র্বোডে ক্যাটাগরী নির্ধারণ করা হয়েছিল।  সাংবাদিকদের স্বার্থহানিকর হওয়ায় সাংবাদিকরা তা বাতিল করে পূর্বতন ওয়েজ বোর্ড অনুযায়ী ক, খ, গ এই তিনটি ক্যাটারীতে সংবাদপত্রের শ্রেণী বিভাগ করার দাবী জানিয়ে আসলেও নবম ওয়েজ বোর্ডে তা বহাল রাখার সাংবাদিকদের স্বার্থ হানি হয়েছে বলে মনে করে সিইউজে।

 (২) ৮ম ওয়েজ বোর্ডের সুপারিশে ইলেক্ট্রনিক মিডিয়ার জন্য আলদা ওয়েজ বোর্ড গঠনের সুপারিশ করা হয়। ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের বিশাল অংশ বাদ রেখে একই ভাবে নবম ওয়েজ বোর্ড রোয়োদে সুপারিশ করায় তীব্র ক্ষোভ জানানো হয় এবং শ্রম আইন ও শ্রম বিধিমালা অনুসরণ করে নবম ওয়েজ বোর্ডে ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের অর্ন্তভুক্ত করার দাবি করা হয়। (৩) ৮ম ওয়জে র্বোডে ২টি করে গ্র্যাচুয়েটি থাকলেও নবম ওয়েজ বোর্ডে একটি করে গ্র্যাচুয়িটি নির্ধারণ করায় ক্ষোভ প্রকাশ করা হয়। সভায় বলা হয়, এর ফলে যেসব সাংবাদিকরা দীর্ঘদিন ধরে গণমাধ্যমে কাজ করে আসছিল তাদের বেনিফিট অর্ধেক হয়ে যাবে এবং মালিকপক্ষ সাংবাদিকদের চাকুরীচ্যুতে উৎসাহিত হবে।(৪) প্রতিবছর দেশের ১০শতাংশ হারে মুদ্রাস্ফীতি হলেও ৮ম ওয়েজ বোর্ডের ন্যায় চিকিৎসাভাতা ১৫০০/-টাকা বহাল রাখার সভায় অসন্তোষ প্রকাশ করে মুদ্রাস্ফীতির সাথে সমন্বয় করে চিকিৎসাভাতা বাড়ানো দাবি জানানো হয়। (৫) পত্রিকা প্রকাশনার ক্ষেত্রে কমপক্ষে ৪০জন সাংবাদিক বাধ্যতামুলক রাখার জন্য সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে দাবি করার পরও আইনি মারপ্যাচে যেভাবে জনবল নির্ধারণ করা হয়েছে অযৌক্তিক বলে মনে করে সিইউজে। (৬) মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী চতুর্থ, পঞ্চম, ৭ম এবং ৮ম ওয়েজ বোর্ডে এতদিন মালিক পক্ষ আয়কর পরিশোধ করে আসছিলেন। সুপ্রীম কোর্টে মালিকদের পক্ষ থেকে আপীল করার পর মামলাটি আদালতে বিচারাধীন আছে। আদালতে বিচারাধীন থাকা অবস্থায় এক তরফা ভাবে সাংবাদিকদের উপর আয়কর চাপিয়ে দেয়ার মাধ্যমে আদালত অবমাননা হয়েছে বলে মনে করে সিইউজে। একই সাথে মালিকদের পর্যায়ক্রমে নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নের সুযোগ দিয়ে  সাংবাদিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা হয়েছে বলেও মনে করে সিইউজে।


সভায় নবম ওয়েজ বোর্ড রোয়েদাদ প্রজ্ঞাপন দ্রুত সংশোধন করে পুণ:প্রকাশের পাশাপাশি ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ড রোয়েদাদে অর্ন্তভুক্ত করার দাবী জানানো হয়। সভায় সংগঠনের শৃংখলা বিরোধী কার্যক্রমের জন্য দু’জন সদস্যের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হয়। সভায় নবম সংবাদপত্র মজুরী বোর্ড রোয়েদাদ প্রজ্ঞাপন সংশোধনের দাবিতে সিইিউজে ঘোষিত কর্মসুচি সফল করে তুলতে সংগঠনের সদস্যদের প্রতি আহবান জানানো হয়।
কর্মসুচি:
(ক) ২২ সেপ্টেম্বর, রোববার প্রেসক্লাব চত্বরে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সমাবেশ এবং নবম সংবাদপত্র মজুরী বোর্ড রোয়েদাদ প্রজ্ঞাপন সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রী, তথ্যমন্ত্রীকে স্মারকলিপি পেশ।
(খ) নবম সংবাদপত্র মজুরী বোর্ড রোয়েদাদের ত্রুটি-বিচ্যুতি নিয়ে করণীয় নির্ধারণে আগামী ০৩ অক্টোবর ২০১৯ বিশেষ সাধারণ সভার আয়োজন। এতে সিইউজের সকল সদস্য ছাড়া সারা বাংলাদেশের বিভিন্ন সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়।
(গ) এর পরও নবম সংবাদপত্র মজুরী বোর্ড রেয়েদাদ সংশোধন করে পুণ:প্রকাশ করা না হলে আইনি ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

কুলাউড়ায় ৯৮ লক্ষ টাকার সড়ক নির্মান কাজ শুরু

চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন ৫,৬০,০০০ পিস বিভিন্ন ধরনের সিগারেটসহ ০১ জন চোরাকারবারী’কে আটক করেছে র‌্যাব-৭।

ঘর পেয়েছি আমরা, বেহেস্ত পাবেন শেখ হাসিনা

ফটিকছড়িতে পরিবার কল্যাণ সহকারীদের প্রতিবাদ সভা

রৌমারীতে ব্রহ্মপুত্র নদীতে অবাধে ইলিশ শিকার

মতলব উত্তরে প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের আহবায়ক কমিটি গঠন

নকল বীজে প্রতারিত কৃষক, ভ্রাম্যমাণ আদালতে অভিযান

সামজিক ও মানবিক সংগঠন প্রিয় বাংলাদেশ কর্তৃক পথশিশুদের মাঝে খাবার বিতরন

অতর্কিত হামলায় রক্তাক্ত দুই

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ধাক্কায় পুলিশ সার্জেন্ট নিহত

জাতীয় অর্থনীতিতে মৎস্য খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ---এড. নুরুল আমিন রুহুল এমপি

এখনো প্রবীণগন অধীর আগ্রহে অপেক্ষা করেন ধামের গানের আসর

সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতে খুলনার সহকারী কর কমিশনার গ্রেফতার

চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের তিন সদস্য কে গ্রেফতার করেছে র‌্যাব-৭।

চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ

কুড়িগ্রাম এক্সপ্রেস’ এর শুভ উদ্বোধন

এখন সবচেয়ে বড় জিহাদ প্রয়োজন নিজের কু-প্রবৃত্তির বিরুদ্ধে: তুরিন আফরোজ

সীতাকুণ্ডের সলিমপুরে ঢাকা - চট্টগ্রাম সড়কে দূর্ঘটনায় ৬ জন আহত হয়েছে

খুলনার বটিয়াঘাটায় অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ৩নং ওয়ার্ড ত্রি -বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত