চট্টগ্রাম দক্ষিণে ফলাফলে এগিয়ে কর্ণফুলী এ.জে চৌধুরী ডিগ্রী কলেজ

 ২০১৯-০৭-১৮  ০১:৫২ এএম
 জে.জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম দক্ষিণে ফলাফলে এগিয়ে কর্ণফুলী এ.জে চৌধুরী ডিগ্রী কলেজ

চট্টগ্রাম দক্ষিণ জেলায় বহু উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান’কে পেছনে ফেলে সদ্য নাম বদল হওয়া কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ পাসের ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান ফলাফল ঘোষণা করলে এ তথ্য নিশ্চিত হওয়া যায়।

কর্ণফুলীতে আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজে এ বছর ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাসের হার ৫২.১৪ শতাংশ। যেখানে মানবিক ও ব্যবসায় শিক্ষায় ৩৭৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছেন ১৯৫ জন। 

বোর্ডের তথ্যমতে, আনোয়ারা কলেজে পাসের হার ছিল ৫৩.৬৬ শতাংশ, মোহছেন আউলিয়া ডিগ্রী কলেজে পাসের হার ৪৯.৬১ শতাংশ, পটিয়া সালেহ নুর ডিগ্রী কলেজে পাসের হার ৪১.৬৬ শতাংশ, খলিলুর রহমান কলেজে পাসের হার ৪৩.০০ শতাংশ, খলিল মীর কলেজে পাসের হার ছিল ৪৭.৭৪ শতাংশ । উল্লেখিত কলেজে জিপিএ ফাইভ অর্জনের কোন সফলতা নেই।

অন্যদিকে কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (একজন জিপিএ ফাইভ সহ) পাসের হার  ৫৭.৮২ শতাংশ । এ কলেজে আবার বিএম শাখায় পাসের হার ৮১.০২ শতাংশ । বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায় ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩০৩ জন। 

কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ থেকে জিপিএ ফাইভ পাওয়া ছাত্রী রোজিনা আক্তার বড় হয়ে মানুষের মতো মানুষ হতে চান। তিনি বলেন,‘পরিবার আর শিক্ষকদের অবদান অনস্বীকার্য। তাদের আগ্রহ এবং সহযোগিতার কারণে তার এই আজকের সফলতা।’

পাসের হার কমলেও আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহফুজ আহমদ ফলাফলে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘আশানুরুপ ফলাফল হয়নি তা সত্য তবে সামগ্রিক বিষয় নিয়ে চিন্তা করলে এবং বোর্ডের পাসের হার দেখলে মনেহয় মোটামোটি ভালো করেছে আয়ুব বিবি কলেজ।’ 

অন্যদিকে, কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজের অধ্যক্ষ জসিম উদ্দিন বলেন,‘ চট্টগ্রাম দক্ষিণ জেলায় অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে আমাদের এ প্রশংসনীয় সাফল্য অর্জনের মূলে রয়েছে কলেজের অভিজ্ঞ ও দূরদৃষ্টি সম্পন্ন বোর্ড অব গভর্নরস’র সঠিক দিক নির্দেশনা ও ম্যানেজিং কমিটির সঠিক নজরধারী এবং কলেজ শিক্ষকদের নিরলস চেষ্টা। 

এছাড়াও তিনি আরও বলেন, শিক্ষকদের আন্তরিকতা ও উন্নত পাঠদান, অভিভাবকদের সচেতনতা ও  প্রচেষ্টা এ সাফল্যের নেপথ্যে বিশেষ ভূমিকা পালন করেছে। ভালো ফলাফল পেতে হলে কলেজে উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ। আমরা খুবই কড়াকড়ি করি এই ক্ষেত্রে।’

তথ্যমতে, কর্ণফুলী, পটিয়া ও আনোয়ারার অনেক  শিক্ষা প্রতিষ্ঠানে এ বছর অকৃতকার্য হওয়া শিক্ষার্থী বেড়ে যাওয়ার কারণ হিসেবে জানা যায়, নির্বাচনী পরীক্ষায় অংশ গ্রহণ করে যারা একাধিক বিষয়ে ফেল করেছে তাদের চুড়ান্ত ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ দিয়েছে অনেক কতৃপক্ষ। যার প্রভাব পড়েছে ফলাফলে।

প্রসঙ্গত, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় পাসের হার ৬২.১৯ শতাংশ। এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৯৮ হাজার ৯২৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৬১ হাজার ৫২৩ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে মোট ২ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।


খুলনার বটিয়াঘাটায় অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ৩নং ওয়ার্ড ত্রি -বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

যশোর জেলার শ্রেষ্ট পুলিশ অফিসার নির্বাচিত এএসআই মিরাজ

খুলনায় ‘বন্দুকযুদ্ধে’ দস্যু বাহিনীর প্রধানসহ নিহত ৪

শিশু তুহিন হত্যা;বাবা কোলে করে বাহিরে নিয়ে যায়,পরে চাচা ও চাচাতো ভাই মিলে হত্যা করে।

চাঁপাইনবাবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে তসিকুল-নজরুল-নাসরিনের জয়

লাল সবুজ উন্নয়ন সংঘের উপদেষ্টা ফাহাদ সংবর্ধিত

বিশ্বব্যাপী লায়ন্স ক্লাব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভুমিকা রাখছে, লায়ন্সের জন্ম উৎসবে গভর্ণর কামরুন মালেক

১০,৬৬০ পিস ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ এবং মাদক পরিবহনে ব্যবহৃত শ্যামলী পরিবহনের একটি বাস জব্দ।

রৌমারীতে বুয়েটের ছাত্র আবরার হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন।

একতা গোষ্ঠীর ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন মাননীয় মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন

মতলব উত্তর থানার নবাগত ওসি’র সাথে গ্রাম পুলিশের মতবিনিময়

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ২নং ওয়ার্ড ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে-উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস

ঠাকুরগাঁওয়ে ১৬৯ বোতল ফেনসিডিল ও গাজা সহ আটক দুই নারী।

খুলনায় চলছে অনির্দিষ্টকালের অটোরিকশা ধর্মঘট

যশোরের বাগআঁচড়ায় দৈনিক সমাজের কথা'র ১১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

সরাইলে পরগনা সম্পাদককে সংবর্ধনা রিপোর্টার্স ইউনিটির

উপজেলা চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল লীগ-২০১৯ প্রতিনিধি সভা অনুষ্ঠিত

কর্নফুলীতে মমতা’র ফলজ চারা ও কৃষিজ উপকরণ বিতরন