কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি রৌমারী- চিলমারী-রাজিবপুর পানিবন্দী সাড়ে ৭ লাখ মানুষ।

 ২০১৯-০৭-১৯  ০৬:৩১ পিএম
  মাসুদ পারভেজ রুবেল , কুড়িগ্রাম জেলা প্রতিনিধি

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি রৌমারী- চিলমারী-রাজিবপুর পানিবন্দী সাড়ে ৭ লাখ মানুষ।

কুড়িগ্রামে ব্রহ্মপূত্র ও ধরলার পানি কমতে শুরু করলেও টানা নয়দিন ধরে পানিবন্দী মানুষ রয়েছে চরম দুর্ভোগের মধ্যে। সীমিত আকারে ত্রাণ শুরু হলেও বেশ কয়েক জায়গার মানুষ ত্রাণ পায়নি বলে জানিয়েছে। ফলে বানভাসী মানুষ রয়েছে খাদ্য সংকটে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ব্রহ্মপূত্র নদের পানি চিলমারী পয়েন্টে ৯ সে.মি কমে গিয়ে এখন ১২৩ সে.মি এবং ধরলা নদীর পানি ১৪ সে.মি কমে গিয়ে ১০২ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

বুধবার রাতে চিলমারী উপজেলার কাচকল এলাকায় বাঁধ ভেঙে গোটা উপজেলা পানিবন্দী হয়ে পরেছে।

 একই অবস্থা রৌমারী ও রাজিবপুর উপজেলায়। তিন উপজেলায় সকল ধরণের কার্যক্রম স্তবির হয়ে পরেছে। কোমড় পানিতে তলিয়ে আছে উপজেলা প্রশাসন, থানা, হাসপাতালসহ গোটা এলাকা। এখন পর্যন্ত বন্যায় ৫৬টি ইউনিয়নের ৫৭৮টি গ্রাম পানিবন্দী হয়ে পরেছে। এতে সাড়ে ৭ লাখ মানুষ পানিবন্দী হয়ে পরেছে।
এদিকে উলিপুরের ধামশ্রেণি ইউনিয়নের মধ্য নাওড়া গ্রামে বাবলু মিয়ার কন্যা গৃহবধূ ববিতা খাতুন (১৬) পানি ভেঙে প্রতিবেশির বাড়ি থেকে ডোবা রাস্তা ধরে বাড়ীতে আসার পথে খালে পরে মারা যায়। এনিয়ে গত নয় দিনে জেলায় পানিতে ডুবে মারা গেল ১৪ জন। এরমধ্যে উলিপুরেই মারা গেছে ৮ জন। 
বৃহস্পতিবার দুপুরে সরজমিন সদর উপজেলার যাত্রাপুর ও পাঁচগাছী ইউনিয়নের বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেল বানবাসীদের দুর্ভোগ। পাঁচগাছী ইউনিয়নের গারুহারা এলাকার টাবুর গ্রাম পুরো তলিয়ে গেছে। এখানে বাণিয়াপাড়াসহ দেড়শ পরিবার বাড়ীঘর ছেড়ে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। গ্রামের একটি উঁচু ভাসমান ব্রীজে ৪দিন ধরে ৪টি পরিবার অবস্থান করছে। দুপুরে এই পরিবারের ছয় বছরের পূত্র বাবু লবন দিয়ে ভাত খাচ্ছিল। তরকারির জন্য কান্নাকাটি করছিল সে। খেতেই চাইছিল না। অবস্থান নেয়া হোসেন আলী, হাছেন আলী, আফসার ও মোয়াজ্জেম জানান, চারদিন ধরি পরি আছি। কাঁইয়ো হামারগুলার খবর নেয় না। কোন ত্রাণ পাননি বলে তারা অভিযোগ করে।
পার্শ্ববর্তী   যাত্রাপুর ইউনিয়নের আরাজী ভোগডাঙ্গা চরের কোরবান আলী একই অভিযোগ করে বলেন, হামাকগুলাক কাঁইয়ো রিলিফ দেয় নাই। বাড়ীঘর তলিয়ে যাওয়ায় কোরবান আলীর বাড়ীতে ছয়দিন ধরে আশ্রয় নিয়েছে জরিনা, তার স্বামী জমদ্দি, শশুড়বাড়ি  খয়বর ও ২ সন্তান। গত ৪ দিন ধরে তারা নৌকায় অবস্থান করছে। ঘরের ভিতর গলা পানি। রাত্রী যাপন করার মত অবস্থা নেই। চুলা ভিজে যাওয়ায় বিকেল ৩টা পর্যন্ত রান্না হয়নি।
জেলা প্রশাসনের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বন্যার ফলে ৫৬টি ইউনিয়নের ৫৭৮টি গ্রাম পানিবন্দী হয়ে পরেছে। এতে ১ লাখ ৮৭ হাজার ৩শ’ পরিবারের সাড়ে ৭ লাখ মানুষ পানিবন্দী হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৮৮ হাজার ৫৪৯ ঘরবাড়ী। ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে আরো প্রায় ৫ হাজার মানুষ। বন্যায় ৩২ কিলোমিটার বাঁধ, ৭২ কিলোমিটার কাচা ও ১৬ কিলোমিটার পাকা রাস্তা ক্ষতির সম্মুক্ষীণ হয়েছে। বন্যায় ৭৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান আংশিক এবং ৪ ভাঙনে বিলিন হয়ে গেছে। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ফসলের ক্ষতি হয়েছে ১৫ হাজার ১৬০ হেক্টর। জেলার ২১টি আশ্রয়কেন্দ্রে প্রায় ৩৫ হাজার ৬৪৪জন মানুষ আশ্রয় নিয়েছে।
জেলা প্রশাসন থেকে এখন পর্যন্ত ৫ মে.টন জিআর চাল, ১৩ লক্ষ ৫০ হাজার টাকা, ৩ হাজার প্যাকেট শুকনো খাবার ও ঈদুল আজহা উপলক্ষে ৬ হাজার ৪২৮ মে.টন চাল  বরাদ্দ দেয়া হয়েছে। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: হাফিজুর রহমান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করে বলেন, বন্যার্ত সকল পরিবারে সহায়তা দেয়া হবে। কেউ যাতে বাদ না যায় তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

কুলাউড়ায় ৯৮ লক্ষ টাকার সড়ক নির্মান কাজ শুরু

চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন ৫,৬০,০০০ পিস বিভিন্ন ধরনের সিগারেটসহ ০১ জন চোরাকারবারী’কে আটক করেছে র‌্যাব-৭।

ঘর পেয়েছি আমরা, বেহেস্ত পাবেন শেখ হাসিনা

ফটিকছড়িতে পরিবার কল্যাণ সহকারীদের প্রতিবাদ সভা

রৌমারীতে ব্রহ্মপুত্র নদীতে অবাধে ইলিশ শিকার

মতলব উত্তরে প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের আহবায়ক কমিটি গঠন

নকল বীজে প্রতারিত কৃষক, ভ্রাম্যমাণ আদালতে অভিযান

সামজিক ও মানবিক সংগঠন প্রিয় বাংলাদেশ কর্তৃক পথশিশুদের মাঝে খাবার বিতরন

অতর্কিত হামলায় রক্তাক্ত দুই

চট্টগ্রামে কাভার্ডভ্যানের ধাক্কায় পুলিশ সার্জেন্ট নিহত

জাতীয় অর্থনীতিতে মৎস্য খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ---এড. নুরুল আমিন রুহুল এমপি

এখনো প্রবীণগন অধীর আগ্রহে অপেক্ষা করেন ধামের গানের আসর

সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতে খুলনার সহকারী কর কমিশনার গ্রেফতার

চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের তিন সদস্য কে গ্রেফতার করেছে র‌্যাব-৭।

চাঁপাইনবাবগঞ্জে জেলা জাসদের উদ্দ্যোগে বিভিন্ন দাবিতে গণমিছিল ও সমাবেশ

কুড়িগ্রাম এক্সপ্রেস’ এর শুভ উদ্বোধন

এখন সবচেয়ে বড় জিহাদ প্রয়োজন নিজের কু-প্রবৃত্তির বিরুদ্ধে: তুরিন আফরোজ

সীতাকুণ্ডের সলিমপুরে ঢাকা - চট্টগ্রাম সড়কে দূর্ঘটনায় ৬ জন আহত হয়েছে

খুলনার বটিয়াঘাটায় অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

ছেংগারচর পৌর আওয়ামী যুবলীগের ৩নং ওয়ার্ড ত্রি -বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত