প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে পুলার উদ্যোগে সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্মরণ সভায় উপাচার্য ড. অনুপম সেন
এবিএম মহিউদ্দিন চৌধুরী ছিলেন অসাধারণ মানবতাবাদী রাজনৈতিক নেতা

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী কেবল অবিসংবাদিত এক মহান নেতা, চট্টলবীর, কর্মবীর ও বীর মুক্তিযোদ্ধাই ছিলেন না, তিনি অসাধারণ মানবদরদীও ছিলেন। বস্তুত তাঁকে অসাধারণ মানবতাবাদী রাজনৈতিক হিসেবে স্মরণ করাই শ্রেয়।
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাননীয় উদ্যোক্তা, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মরণে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ল’ এলামনাই এসোসিয়েশন (পুলা)-র উদ্যোগে নগরীর প্রবর্তক মোড়স্থ এই বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে গতকাল ০৮ জানুয়ারি ২০১৮, সোমবার, অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। তিনি এবিএম মহিউদ্দিন চৌধুরীর জীবনের নানা দিক নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করেন। তিনি চট্টগ্রাম ও এ অঞ্চলের মানুষের প্রতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অসীম দরদের কথা তুলে ধরেন বলেন, ১৯৯১ সালের ঘূর্ণীঝড়ে ও জলোচ্ছ¡াসে বাঁশখালী, পতেঙ্গা তথা চট্টগ্রামে কয়েক লক্ষ লোক মারা গিয়েছিল। তখন মহিউদ্দিন চৌধুরী অসহায় মানুষের পাশে ছুটে যান। কাঁধে লাশ নিয়ে দাফন করেন। শুধু তা’ই নয়, তখন চট্টগ্রামের মুসলিম হলে আশ্রয় নেওয়া ডায়রিয়ায় আক্রান্ত অগণিত মানুষের জন্য তিনি সুচিকিৎসার ব্যবস্থা করেন, এমনকি নিজেও তাদের পাশে থেকে তাদের প্রত্যক্ষভাবে সেবা প্রদান করেন।
পুলা নির্বাহী কমিটির সভাপতি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সোয়েব উদ্দীন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ-সভায় প্রধান আলোচক ছিলেন এবিএম মহিউদ্দিন চৌধুরীর পুত্র বোরহানুল হাসান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, আইন বিভাগের সহকারী অধ্যাপক অনুপ কুমার বিশ্বাস। যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শুভাশীষ শর্মার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় এবিএম মহিউদ্দিন স্মরণে শোকবাণী ও তাঁর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন সাধারণ সম্পাদক অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সঞ্জয় বিশ্বাস।
সভায় উপস্থিত ছিলেন পুলার প্রতিষ্ঠাতা আহŸায়ক রুবাইয়াত হাসনাত তানিম, সাবেক সভাপতি মো. ইমরান, নির্বাহী কমিটির সহ-সভাপতি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সালমা মরিয়ম, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সৈয়দা আসিফা সুলতানা, অর্থ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম, দপ্তর সম্পাদক অ্যাডভোকেট সাকিব বিন সরোয়ার, সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট মঈনুল হোসেন সোহেল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক অ্যাডভোকেট ফয়সাল নুর, সদস্য আমিনুল ইসলাম রানা, গাজী মোহাম্মদ ইরফান, অ্যাডভোকেট মোহাম্মদ গোলাম মোর্শেদ, লেলিন মার্মা, অ্যাডভোকেট রাকিব উদ্দীন জালাল (ফাহিম), অ্যাডভোকেট মোহাম্মদ আসাদুজ্জামান খান, অ্যাডভোকেট মুজিবুর রহমান ও অ্যাডভোকেট সাবরিনা মাহমুদ এবং আইন বিভাগের সকল অ্যালামনাই।

সভায় অংশগ্রহণ করেন ব্যবসায় প্রশাসন অনুষদের অ্যাডজাঙ্কট ডিন প্রফেসর ড. মোয়াজ্জেম হোসেন, অ্যাসিট্যান্ট ডিন মঈনুল হক, প্রক্টর আহমেদ রাজীব চৌধুরী। এছাড়া আরও অংশগ্রহণ করেন ডেপুটি রেজিস্ট্রার খুরশিদুর রহমান, উপ-পরিচালক (হিসাব) হাছানুল ইসলাম চৌধুরী প্রমুখ। স্মরণ সভার পূর্বে দোয়া, খতমে কোরান ও মিলাদ মাহফিলে মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরীর আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়।